গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপ সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
চুয়াডাঙ্গা।
dadcdg@fireservice.gov.bd
১. ভিশন (Vision) ও মিশন(Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
Vision: "To become one of the best institutions in Asia by dealing with all disasters, including fires, and ensuring citizen safety."
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
Mission: "To build a safe Bangladesh by protecting lives and property in the event of disasters."
২.প্রতিশ্রুতি সেবাসমূহঃ
২.১ নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
অগ্নিনির্বাপন, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
২। |
অ্যাম্বুলেন্স সেবা; |
১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপন ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণঃ |
প্রযোজ্য নয় |
ক) দূর্ঘটনায় আহতদের পরিবহন- বিনামূল্যে। |
তাৎক্ষণিক |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ। (বিঃদ্রঃ মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম /ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
খ) রোগী পরিবহনের ক্ষেত্রে নন এসি অ্যাম্বুলেন্স এর জন্যঃ ১। দেশের সকল এলাকায় ৮ কিঃমিঃ পর্যন্ত ৩০০/- টাকা। ২। ৮ কিঃমিঃ হতে ১৬ কিঃমিঃ পর্যন্ত ৫০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিঃমিঃ এর জন্য ১৫/- হারে যোগ হবে। ৪। রোগী পরিবহনকালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/-। গ) রোগী পরিবহনের ক্ষেত্রে এসি অ্যাম্বুলেন্স এর জন্যঃ ১। দেশের সকল এলাকায় ৮ কিঃমিঃ পর্যন্ত ৫০০/- টাকা। ২। ৮ কিঃমিঃ হতে ১৬ কিঃমিঃ পর্যন্ত ১০০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিঃমিঃ এর জন্য ২০/- হারে যোগ হবে। ৪। রোগী পরিবহনকালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/-।
|
২.২। প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্রঃ ১। নির্ধারিত ফরমে আবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬।ট্রেড লাইসেন্স; ৭। ইন কর্পোরেশন সার্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস প্রাপ্তিস্থান: ১। ওয়ান স্টফ সার্ভিস সেন্টার ২। অধিদপ্তরের ওয়েবসাইট;
|
ক) ম্যানুয়েন চালান পদ্ধতিঃ
১। নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক ৫০০/- (পাঁচশত) হতে এবং ভ্যাট ১৫%। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;
২। ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করা যাবে;
১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭৪৭ সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই- ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে;
২। ১৫% ভ্যাট অনলাইন কোড নং-১১৪১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;
গ) মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
২। |
ফায়ার রিপোর্ট প্রদান ৫০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান;
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; |
কাগজপত্র ২। আবেদন ০১ টি; ২। স্টক রেজিস্টার (০৩ মাসের) ৩। জমির দলির/ভাড়ার চুক্তিপত্র; ৪। ট্রেড লাইসেন্স; ৫। জিডির কপি; ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র ও ভিডিও; ৮। পেপার কাটিং; ৯। মামলা নেই মর্মে প্রত্যায়ন ১০। চালানের মূল কপি/ অনলাইন চালানের কপি; ১১। অন্যান্য চাহিত কাগজপত্র; |
১। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ক) বীমাহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রেঃ তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।
খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/-টাকা ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হরে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহন করতে হবে।
গ। অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতিমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হরে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;
নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে;
৩। মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
৩। |
মহড়া কার্যক্রম, প্রশিক্ষন ( অগ্নিনিরাপত্তা সংক্রান্ত) |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে |
কাগজপত্র ১। আবেদনপত্র ০১ টি |
সরকারি বিধি অনুযায়ী সেবামূল্য পরিশোধ যোগ্য; |
আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারণ হবে; |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
২.৩ অভ্যন্তরীণ সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
অর্জিত ছুটি মঞ্জুর |
প্রযোজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তপক্ষের মাধ্যশে প্রেরনের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল ৩০ দিন পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেতে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
২। |
ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীন) |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন-সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদির ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল: |
৩) আওতাধীন স্টেশন সমূহঃ
৩.১ চুয়াডাঙ্গা সদর ফায়ার স্টেশন।
৩.২ আলমডাঙ্গা ফায়ার স্টেশন।
৩.৩ জীবননগর ফায়ার স্টেশন।
৩.৪ দর্শনা ফায়ার স্টেশন।
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশাঃ
১। নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে পূরণকেৃত আবেদন জমা প্রদান;
২। সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;
৩। সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;
৪। প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপনী ব্যবস্থা নিশ্চিত করা;
৫। আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্ত সঠিক ভাবে প্রদান;
৬। সকল প্রকার দূর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।
৫. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
মোঃ রফিকুজ্জামান উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চুয়াডাঙ্গা । ফোন: ০২৪৭৭৭৮৭০৩৫ মোবাইল: ০১৯০১-০২২৭১০ ই-মেইল:dadcdg@fireservice.gov.bd
|
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মোঃ রফিকুজ্জামান সহকারী পরিচালক (ভ্রারপ্রাপ্ত) ফোন : ০২৪৭৭৭-৮৩১৬১ মোবাইল : ০১৯০১-০২০১৩৬
|
২০ কার্যদিবস |
৪ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র, ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd
|
৬০ কার্যদিবস |